ব্রিটিশ প্রতিমন্ত্রী ওয়ারসি

ব্রিটিশ প্রতিমন্ত্রী ওয়ারসি আসছেন বৃহস্পতিবার

স্টাফ রিপোর্টার: নির্বাচন নিয়ে চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যে এবার ঢাকা আসছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র প্রতিমন্ত্রী সাইয়েদা হুসেইন ওয়ারসি। আগামী বৃহস্পতিবার তার ঢাকা পৌঁছানোর কথা রয়েছে।

এর আগে গত ফেব্রুয়ারিতে ঢাকায় এসে আগামী জাতীয় সংসদ নির্বাচন, যুদ্ধাপরাধের বিচার, শাহবাগের গণআন্দোলনসহ দ্বিপক্ষীয় বিভিন্ন ইস্যুতে আলোচনা করেন এই ব্রিটিশ প্রতিমন্ত্রী।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী বৃহস্পতিবার একদিনের ঝটিকা সফরে প্রধানমন্ত্রী শেখ হাসিনা, বিরোধীদলীয় নেতা খালেদা জিয়া, পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলীসহ অন্যান্য কর্মকর্তার সঙ্গে বৈঠক করবেন ওয়ারসি।

এদিকে ঢাকায় ব্রিটিশ হাই কমিশনের এক আমন্ত্রণপত্রে যুক্তরাজ্য সরকারের এক প্রতিনিধির সফর উপলক্ষে বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেস ব্রিফিংয়ে উপস্থিত থাকতে বলা হয়েছে। তবে আমন্ত্রণপত্রে তার নাম উল্লেখ করা হয়নি। দশম জাতীয় সংসদ নির্বাচনকে ঘিরে সহিংসতার প্রেক্ষাপটে সাম্প্রতিক সময়ে ঢাকায় বিদেশি কূটনীতিকদের বাড়তি উপস্থিতি লক্ষ্য করা যাচ্ছে।

গত ৪ ডিসেম্বর ঢাকায় দু’দিনের সফরে আসেন ভারতের পররাষ্ট্র সচিব সুজাতা সিং। এর আগে গত ১৬ নবেম্বর যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল ঢাকা সফরে আসেন। বাংলাদেশের রাজনৈতিক সংকট নিরসনে সরকার, বিরোধী দলসহ বিভিন্ন পর্যায়ে আলোচনা করেন তারা। বর্তমানে ঢাকায় অবস্থান করছেন জাতিসংঘ মহাসচিবের দূত অস্কার ফার্নান্দেজ-তারানকো।

৬ ডিসেম্বর ঢাকায় পৌঁছানোর পর থেকে সংকট নিরসনে সরকার, বিরোধী দল ও সুশীল সমাজের প্রতিনিধিসহ বিভিন্ন রাজনৈতিক দলের সঙ্গে আলোচনায় ব্যস্ত সময় পার করছেন তিনি। গত মে মাসে প্রথম দফায় ঢাকায় এসে রাজনৈতিক সংলাপের ওপর জোর তাগিদ দিয়েছিলেন জাতিসংঘের এই সহকারী মহাসচিব।